Islamic Hadith About Good Behavior

একটি গভীর বাণীতে, নবী মুহাম্মদ (সা.) মাকে সম্মান ও সম্মান করার তাৎপর্যের উপর জোর দিয়ে মায়ের প্রেমময় যত্ন এবং পায়ের নীচে জান্নাতের পথটি পাওয়া যায় বলে প্রকাশ করেছেন।
নম্রতা ও সৌজন্য : 
রাসূলুল্লাহ (সা.) বলেছেন, "সবচেয়ে পরিপূর্ণ ঈমানের পরিচয় দেয় তারাই, যাদের আচার-আচরণ সর্বোত্তম এবং তোমাদের মধ্যে সর্বোত্তম তারাই যারা তাদের স্ত্রীদের প্রতি সর্বোত্তম।" (তিরমিযী)
ধৈর্য্য ও ক্ষমাশীলতা: হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন, “যে ব্যক্তি তার রাগকে দমন করে যখন তার কাছে তা দেখানোর সামর্থ্য থাকে, আল্লাহ তাকে কিয়ামতের দিন সমস্ত সৃষ্টির সামনে ডাকবেন এবং তাকে যে কোনো একটি বেছে নেওয়ার স্বাধীনতা দেবেন। হুর (ন্যায্য কন্যা) যা সে চায়।" (আবু দাউদ)
সততা ও সত্যবাদিতা: 
রাসুলুল্লাহ (সা.) বলেছেন, "সত্যতা ধার্মিকতার দিকে নিয়ে যায়, আর ন্যায়পরায়ণতা জান্নাতের দিকে নিয়ে যায়। একজন মানুষ সত্য কথা বলতে থাকে যতক্ষণ না সে আল্লাহর কাছে সত্যবাদী হিসেবে লিপিবদ্ধ হয়। মিথ্যা পাপাচারের দিকে নিয়ে যায় এবং পাপাচারের দিকে নিয়ে যায়। জাহান্নামের দিকে। একজন ব্যক্তি মিথ্যা বলতে থাকে যতক্ষণ না সে আল্লাহর কাছে মিথ্যাবাদী হিসেবে লিপিবদ্ধ হয়।" (বুখারী ও মুসলিম)
প্রতিবেশীর প্রতি সম্মান প্রদর্শন:
 রাসূলুল্লাহ (সা.) বলেছেন, "যে ব্যক্তি আল্লাহ ও শেষ দিনে বিশ্বাস করে, সে যেন তার প্রতিবেশীর ক্ষতি না করে। আর যে ব্যক্তি আল্লাহ ও পরকালের প্রতি বিশ্বাস রাখে, সে যেন তার অতিথির প্রতি আতিথেয়তা প্রদর্শন করে, আল্লাহ ও শেষ দিনের প্রতি বিশ্বাস রাখে, সে ভালো কথা বলুক নতুবা চুপ থাকুক।" (বুখারী)

Comments

Popular posts from this blog

Renaissance and Reformation: Multiple Choice Quiz

Quiz Challenge: T20 World Cup 2024.

Academic GK: General Knowledge for All.

Islamic Knowledge, MCQ with Answers

Academic GK: History MCQ with Answers

100 General Knowledge about Sports: Test Your Knowledge: Sports Trivia Quiz

Islamic Quiz: বাংলায় 50টি ইসলামিক কুইজ , প্ৰশ্ন ও উত্তরসহ

The History of May Day: A Reflection on the Origins and Evolution

মেকুৰী মানুহৰ বাবে কিমান উপকাৰী? জানিলে আচৰিত হ'ব।

Key Concepts in Science, Part-1